এমপিওভুক্তি থেকে বাদ পড়লে ২১ জুলাইয়ের মধ্যে নতুন করে আপিল

এমপিওভুক্তি থেকে বাদ পড়লে ২১ জুলাইয়ের মধ্যে  নতুন করে আপি(MPO Appeal-এমপিও আপিল)

এমপিওভুক্তি থেকে বাদ পড়লে ২১ জুলাইয়ের মধ্যে  নতুন করে আপি:(MPO Appeal-এমপিও আপিল)

এমপিওভুক্তি থেকে বাদ পড়লে ২১ জুলাইয়ের মধ্যে  নতুন করে আপিলঃপ্রায় তিন বছর পর বুধবার এমপিওভুক্ত হয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের ২ হাজার ৭১৬ বেসরকারি নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান। এর মধ্যে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের আওতায় রয়েছে ২ হাজার ৫১টি। আর কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের আওতায় আছে ৬৬৫টি।

এমপিওভুক্তির জন্য যোগ্য বিবেচিত না হওয়া শিক্ষাপ্রতিষ্ঠানগুলো আগামী ২১ জুলাইয়ের মধ্যে আপিল করতে পারবে।

সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানের সচিব (মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ অথবা কারিগরি ও মাদ্রাসা বিভাগ) বরাবর আবেদন করতে হবে।

শিক্ষা মন্ত্রণালয়ের দুটি বিভাগ থেকে বৃহস্পতিবার পৃথক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপসচিব সোনা মনি চাকমার সই করা বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ৬ জুলাই যেসব শিক্ষাপ্রতিষ্ঠান অন্তর্ভুক্ত হতে পারেনি, সে সকল প্রতিষ্ঠান আগামী ১৫ দিনের মধ্যে সচিব, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ, শিক্ষা মন্ত্রণালয় বরাবর আপিল আবেদন করতে পারবে।

নতুন করে কিভাবে এমপিও(MPO) আপিল করবেন?

আবেদনের স্ক্যানড কপি [email protected] ই-মেইলে এবং মূল কপি, ডাক বিভাগের মাধ্যমে উপসচিব, বেসরকারি মাধ্যমিক-৩, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ, কক্ষ নং-১৮১০, ভবন নং-০৬ বাংলাদেশ সচিবালয়, ঢাকা-১০০০ ঠিকানায় পাঠাতে হবে।

অন্যদিকে কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের উপসচিব সাজ্জাদ হোসেনের সই করা বিজ্ঞপ্তিতে বলা হয়, এমপিওভুক্তির জন্য যোগ্য বিবেচিত হয়নি এমন প্রতিষ্ঠান প্রধান ও গভর্নিং বডি/ম্যানেজিং কমিটির সভাপতির যৌথ স্বাক্ষরে যোগ্যতার স্বপক্ষে প্রমাণক ও সংশ্লিষ্ট কাগজপত্রসহ আগামী ২১ জুলাইয়ের মধ্যে কারিগরি ও মাদ্রাসা বিভাগে ই-মেইলে ([email protected]) ও ডাক বিভাগের মাধ্যমে উপসচিব, এমপিও, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ, কক্ষ নং-১৬১৯, ভবন নং-৬, বাংলাদেশ সচিবালয়, ঢাকা-১০০০ বরাবর আবেদন করতে হবে।

প্রায় তিন বছর পর বুধবার এমপিওভুক্ত হয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের ২ হাজার ৭১৬ বেসরকারি নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান। এর মধ্যে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের আওতায় রয়েছে ২ হাজার ৫১টি। আর কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের আওতায় আছে ৬৬৫টি।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে ৬৬৬টি নিম্ন মাধ্যমিক বিদ্যালয়, ১ হাজার ১২২টি মাধ্যমিক বিদ্যালয়, ১৩৬টি উচ্চ মাধ্যমিক বিদ্যালয়, ১০৯টি উচ্চ মাধ্যমিক কলেজ ও ১৮টি ডিগ্রি কলেজ রয়েছে।

কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে এসএসসি ভোকেশনাল অথবা দাখিল ভোকেশনাল ৯৭টি, এসএসসি বিজনেস ম্যানেজমেন্ট অ্যান্ড টেকনোলজি ২০০টি, ডিপ্লোমা ইন অ্যাগ্রিকালচার দুটি, দাখিল মাদ্রাসা ২৬৪টি, আলিম মাদ্রাসা ৮৫টি, ফাজিল মাদ্রাসা ৬টি ও কামিল মাদ্রাসা ১১টি।

সবশেষ ২০১৯ সালে ২ হাজার ৬৩৯টি শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হয়। এর আগে ২০১০ সালে ১ হাজার ৬২৪টি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হয়।

Leave a Comment